আইফোন 16 আপডেটে যেগুলি পরিবর্তন হয়েছে

আইফোন সকলের একটি জনপ্রিয় ফোন। এই ফোনে ইতিমধ্যে আইফোনে 16 আপডেট এসে গেছে। এই আপডেটের ফলে বিভিন্ন ধরনের পরিবর্তন দেখা দিয়েছে। আজকে আমরা সে সকল বিষয় নিয়ে আলোচনা করবো যেগুলো পরিবর্তন হয়েছে।

আইফোন 16 আপডেটে যেগুলি পরিবর্তন হয়েছে

স্ক্রীন পরিবর্তন

পুনরায় ডিজাইন করা লক স্ক্রীন আপনাকে পছন্দের ফটো প্রদর্শন করাতে সক্ষম, ফন্ট শৈলী কাস্টমাইজ করা যাবে, উইজেট প্রদর্শন এবং আরও অনেক কিছুর মাধ্যমে আপনার লক স্ক্রীনকে ব্যক্তিগতকৃত করার সমস্ত কলা কৌশল গুলি রয়েছে। যেটা আপনার ফোনকে স্টান্ডার লেভেলে পৌঁছে দেবে এবং সৌন্দর্য বৃদ্ধি করবে। এছাড়াও একাধিক লক স্ক্রিন তৈরি করা যাবে এবং আপনি সহজেই তাদের মধ্যে স্যুইচ করতে পারবেন। লক স্ক্রিন গ্যালারী আপনার লক স্ক্রীনের জন্য অ্যাপল-কিউরেটেড সংগ্রহের সাথে ব্যক্তিগতকৃত পরামর্শ প্রদান করবে। এছাড়াও আপনাকে লক স্ক্রিনে তারিখ এবং সময়ের কাস্টমাইজ করার জন্য ফন্ট এবং রঙের বিকল্প তৈরি করার ব্যবস্থা করে দেবে। লক স্ক্রিনে উইজেটগুলি নজরে তথ্য প্রদর্শন করে যেমন আবহাওয়া, ব্যাটারির স্তর, আসন্ন ক্যালেন্ডার ইভেন্ট এবং আরও অনেক কিছু রয়েছে যেগুলো অবশ্যই আপনার সৌন্দর্য বৃদ্ধি করতে সহায়তা করবে। এছাড়াও আপনি চাইলে স্ক্রীন লক এ আপনার ব্যক্তিগত ছবি প্রদর্শন করাতে পারেন। ফটো শৈলী একে অপরের পরিপূরক হতে লক স্ক্রিনে ফটোগুলির রঙ ফিল্টার, টিংটিং এবং ফন্ট শৈলী পরিবর্তন করে নিতে পারবেন। এছাড়াও এই আপডেটের ফলে বিজ্ঞপ্তিগুলি আপনার লক স্ক্রিনের নীচে প্রদর্শিত হয় এবং প্রসারিত তালিকা, স্ট্যাক করা বা ভিউ গণনাতে প্রদর্শিত করতে পারবেন।

ফোকাস

লক স্ক্রিন লিঙ্কিং আপনার লক স্ক্রীনকে একটি ফোকাসের সাথে সংযুক্ত করে, তাই আপনি সংশ্লিষ্ট লক স্ক্রিনে স্যুইচ করে একটি ফোকাস সক্রিয় করতে পারেন। এবং সৌন্দর্য বৃদ্ধি করাতে পারেন।এছাড়াও আপনি ফোকাস ফিল্টার ক্যালেন্ডার, মেল, বার্তা, সাফারি এবং তৃতীয় পক্ষের অ্যাপের মতো অ্যাপে বিভ্রান্তিকর বিষয়বস্তু লুকিয়ে রাখতে পারবেন। আপনার সেট আপ করা ফোকাসের সাথে প্রাসঙ্গিক অ্যাপ্লিকেশান এবং উইজেটগুলি অন্তর্ভুক্ত করে ব্যক্তিগতকৃত লক স্ক্রীন এবং হোম স্ক্রীন পরামর্শ সহ ফোকাসের সাথে শুরু করা সহজ এবং দ্রুত করে তোলে

বার্তা

এটি পাঠানোর পরে 15 মিনিট পর্যন্ত একটি বার্তা সম্পাদনা করতে পারবেন। প্রাপকরা সম্পাদনার একটি রেকর্ড দেখতে পারবে। আনডু সেন্ড আপনাকে যেকোনো বার্তা পাঠানোর পর 2 মিনিট পর্যন্ত রিকল করতে দেয়। এটি পরে একটি কথোপকথনে ফিরে আসা সহজ করে তোলে।বার্তাগুলিতে শেয়ারপ্লে আপনাকে মেসেজ করার সময় বন্ধুদের সাথে সিনেমা দেখা, গান শোনা, গেম খেলা এবং আরও অনেক কিছু উপভোগ করতে দেয় যেটাই আপডেটের মাধ্যমে সম্ভব। এছাড়াও সহযোগিতা বার্তার মাধ্যমে একটি ফাইলে সহযোগিতা করার জন্য অন্যদের আমন্ত্রণ জানানোর একটি সহজ উপায় প্রদান করে এবং যখন কেউ একটি শেয়ার করা প্রজেক্টে একটি সম্পাদনা করে তখন থ্রেডে কার্যকলাপের আপডেটগুলি পান।

মেইল

উন্নত অনুসন্ধান আরও সঠিক ভাবে কাজ করবে, সম্পূর্ণ ফলাফল প্রদান করে এবং আপনি টাইপ করা শুরু করার সাথে সাথে পরামর্শ প্রদান করে। যেটি অনেকটাই আপনার কাজকে সহজ করে তুলবে। আপনি চাইলে নির্ধারিত  তারিখে তথ্য প্রেরণ করতে পারেন এবংনির্দিষ্ট সময়ে সেই মেইল তার কাছে পৌঁছে যাবে। অর্থাৎ সময় সিডিউল করতে পারবেন। ফলো-আপ আপনার ইনবক্সের শীর্ষে প্রেরিত ইমেলগুলি দেখায় যেগুলির উত্তর দেওয়া হয়নি। যাতে আপনি দ্রুত ফলো আপ করতে পারেন। নির্দিষ্ট তারিখ সেটআপ এর ফলে, আপনাকে একটি ইমেল সম্পর্কে স্মরণ করিয়ে দেওয়ার জন্য একটি তারিখ এবং সময় নির্ধারণ করতে দেয়৷

সাফারি এবং পাসকি

শেয়ার্ড ট্যাব গ্রুপগুলি আপনাকে অন্যদের সাথে ট্যাবগুলির একটি সেট শেয়ার করতে দেয় এবং আপনি একসাথে কাজ করার সাথে সাথে ট্যাব গ্রুপ আপডেট দেখতে দেয়। ট্যাব গ্রুপের সূচনা পৃষ্ঠাগুলি প্রতিটি ট্যাব গ্রুপের জন্য বিভিন্ন ব্যাকগ্রাউন্ড ইমেজ এবং পছন্দের সাথে কাস্টমাইজ করা যাবে। ট্যাব গ্রুপগুলিতে পিন করা ট্যাবগুলি আপনাকে প্রতিটি ট্যাব গ্রুপের জন্য ঘন ঘন  করে দেখাবে। অর্থাৎ ওয়েবসাইটগুলি পিন করতে পারবেন। সাফারি ওয়েব পৃষ্ঠা অনুবাদ তুর্কি, থাই, ভিয়েতনামী, পোলিশ, ইন্দোনেশিয়ান এবং ডাচ ভাষায় ওয়েব পৃষ্ঠাগুলির জন্য অনুবাদ যোগ করে নিতে পারবেন।  এছাড়াও পাসকিগুলি পাসওয়ার্ড প্রতিস্থাপন করার জন্য একটি সহজ এবং নিরাপদ সাইন-ইন পদ্ধতির সমর্থন করে৷  আইক্লাউড কীচেনের মাধ্যমে পাসকি সিঙ্ক করা আপনার পাসকিগুলিকে এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড রেখে আপনার সমস্ত অ্যাপল ডিভাইস জুড়ে উপলব্ধ করে।

লাইভ টেক্সট

লাইভ টেক্সট ভিডিও সমর্থন আপনাকে একটি বিরতি দেওয়া ভিডিও ফ্রেমে পাঠ্যের সাথে ইন্টারঅ্যাক্ট করতে দেয়। যাতে আপনি অনুলিপি, অনুবাদ, সন্ধান, শেয়ার এবং আরও অনেক কিছু করতে পারেন। দ্রুত অ্যাকশনগুলি আপনাকে ফটো এবং ভিডিওগুলিতে শনাক্ত করা ডেটার উপর একটি ট্যাপের মাধ্যমে পদক্ষেপ নিতে দেয়। যাতে আপনি ফ্লাইট বা চালান ট্র্যাক করতে পারেন। বিদেশী ভাষা অনুবাদ করতে পারেন। মুদ্রা রূপান্তর করতে পারেন এবং আরও অনেক কিছু এই আপডেটের মাধ্যমে করতে পারবেন।

ভিজ্যুয়াল লুক আপ

একটি চিত্রের বিষয়কে আলাদা করে যাতে আপনি এটিকে মেল এবং বার্তাগুলির মতো অ্যাপগুলিতে কপি করে পেস্ট করতে পারেন। ভিজ্যুয়াল লুক আপ আপনার ফটোতে পাখি, পোকামাকড়, মাকড়সা এবং মূর্তিগুলির স্বীকৃতি যোগ করে নিতে পারবেন।

সিরি

ইজি শর্টকাট সেটআপ সিরি-এর সাথে শর্টকাট করে নিতে পারবেন। যখন আপনি কোনও আপফ্রন্ট সেটআপ ছাড়াই একটি অ্যাপ ডাউনলোড করেন। একটি নতুন সেটিং আপনাকে সিরি পাঠানোর আগে নিশ্চিত করতে না বলেই বার্তা পাঠাতে দেয়৷  "হ্যালো সিরি, আমি এখানে কি করতে পারি?" শুধুমাত্র জিজ্ঞাসা করে যেকোনো ধরনের সহযোগিতা করার জন্য চেষ্টা করে। "হেই সিরি, হ্যাং আপ" বলে সিরির সাথে ফোন এবং ফেসটাইম কল শেষ করার জন্য কল হ্যাং-আপ বিকল্প।

ডিকটেশন

সব-নতুন ডিকটেশন অভিজ্ঞতা পাঠ্য প্রবেশ ও সম্পাদনা করতে আপনার ভয়েস এবং কীবোর্ড একসাথে ব্যবহার করতে পারবেন। স্বয়ংক্রিয় বিরাম চিহ্ন আপনার নির্দেশ অনুসারে কমা, পূর্ণ স্টপ এবং প্রশ্ন চিহ্ন সন্নিবেশিত করবে। এছাড়াও আপনি চাইলে ভয়েস ব্যবহার করে ইমোজি সন্নিবেশন করতে পারেন।

মানচিত্র

মাল্টি-স্টপ রাউটিং ম্যাপে আপনার ড্রাইভিং রুটে পনেরটি পর্যন্ত স্টপ যোগ করতে সমর্থন করে।ম্যাপে ভ্রমণ কার্ডগুলি আপনাকে কম ব্যালেন্স দেখতে দেয় এবং আপনি যখন ওয়ালেটে ভ্রমণ কার্ডগুলি যোগ করেন তখন আপনার কার্ড পুনরায় পূরণ করতে দেয়। সব কিছুই মানচিত্র ছাড়াই। পাবলিক ট্রান্সপোর্ট ভাড়া আপনাকে দেখায় যে সান ফ্রান্সিসকো বে এরিয়া, লন্ডন, নিউ ইয়র্ক এবং সান দিয়েগোতে আপনার যাত্রার খরচ কত হবে।

অ্যাপল পে এবং ওয়ালেট

অ্যাপল পে অর্ডার ট্র্যাকিং আপনাকে অংশগ্রহণকারী বণিকদের সাথে অ্যাপল পে ক্রয়ের জন্য ওয়ালেটে বিশদ প্রাপ্তি এবং অর্ডার ট্র্যাকিং তথ্য দিয়ে থাকে।

বাড়ি

পুনরায় ডিজাইন করা হোম অ্যাপটি আপনার স্মার্ট হোম আনুষাঙ্গিক নেভিগেট, সংগঠিত, দেখা এবং নিয়ন্ত্রণ করা সহজ করে তোলে। হোম ট্যাব এখন আপনার সমস্ত আনুষাঙ্গিক, রুম এবং দৃশ্যগুলিকে পুরো ঘরের দৃশ্যের জন্য একটি একক ট্যাবে সংহত করে, যা আপনাকে এক নজরে আপনার সম্পূর্ণ বাড়ি দেখতে দেয়। আলো, জলবায়ু, নিরাপত্তা, স্পিকার এবং টিভি, এবং জলের জন্য বিভাগগুলি আপনাকে রুম দ্বারা সংগঠিত সমস্ত প্রাসঙ্গিক আনুষাঙ্গিকগুলি দ্রুত অ্যাক্সেস করতে দেয় এবং আরও বিশদ স্থিতি তথ্য প্রদর্শন করে। নতুন ক্যামেরা ভিউ হোম ট্যাবে সামনে এবং কেন্দ্রে চারটি ক্যামেরা পর্যন্ত প্রদর্শন করে। আপনার বাড়িতে যেকোনো অতিরিক্ত ক্যামেরা ভিউ দেখতে স্ক্রোল করুন তাহলে দেখতে পারবেন। পুনরায় ডিজাইন করা আনুষঙ্গিক টাইলগুলিতে আরও দৃশ্যমানভাবে সনাক্তযোগ্য আইকনগুলি রয়েছে যা তাদের বিভাগের সাথে রঙের সাথে মিলে যায়।

স্বাস্থ্য

ওষুধের বৈশিষ্ট্য আপনাকে একটি তালিকা, কাস্টম সময়সূচী এবং অনুস্মারক তৈরি করে এবং তারপর সময়ের সাথে লগিং দেখার মাধ্যমে আপনার ওষুধ, ভিটামিন এবং সম্পূরকগুলি ট্র্যাক এবং পরিচালনা করতে সহায়তা করে। চক্র বিচ্যুতি বিজ্ঞপ্তিগুলি আপনাকে সতর্ক করে যদি আপনার লগ করা মাসিক চক্রগুলি বিরল পিরিয়ড, অনিয়মিত পিরিয়ড, দীর্ঘায়িত পিরিয়ড বা ক্রমাগত দাগ দেখায়। স্বাস্থ্য ভাগ করে নেওয়ার আমন্ত্রণগুলি প্রিয়জনকে তাদের স্বাস্থ্যের ডেটা আপনার সাথে সহজে এবং নিরাপদে ভাগ করতে দেয়। স্বাস্থ্য শেয়ারিং অনুস্মারক আপনাকে স্বচ্ছতা এবং স্বাস্থ্যের ডেটার উপর নিয়ন্ত্রণ দেয় যা আপনি প্রিয়জনের সাথে ভাগ করছেন।

খবর

মাই স্পোর্টস আপনাকে সহজেই আপনার প্রিয় দল এবং লিগগুলি অনুসরণ করতে এবং নিউজ অ্যাপে হাইলাইটগুলি দেখতে সক্ষম করে। আপনার আজকের ফিডের শীর্ষের কাছাকাছি একটি সামঞ্জস্যপূর্ণ জায়গায় আপনি সবচেয়ে বেশি পড়েন এমন চ্যানেল এবং বিষয়গুলিতে প্রিয়গুলি আপনাকে সহজে অ্যাক্সেস দেয়। নতুন হোম পেজগুলি স্থানীয় সংবাদ লোকেল, স্পোর্টস টিম এবং লিগ এবং আরও অনেক কিছুর জন্য দৃশ্যত আপডেট এবং সহজে নেভিগেট বিষয় ফিড সরবরাহ করে।

ফ্যামিলি শেয়ারিং

উন্নত শিশু অ্যাকাউন্ট সেটআপ বয়স-উপযুক্ত মিডিয়া সীমাবদ্ধতা সহ সঠিক অভিভাবকীয় নিয়ন্ত্রণ সহ একটি শিশুর জন্য একটি অ্যাকাউন্ট তৈরি করা সহজ করে তোলে। একটি শিশুর জন্য ডিভাইস সেটআপ আপনাকে আপনার নির্বাচিত অভিভাবকীয় নিয়ন্ত্রণের সাথে আপনার সন্তানের জন্য সহজে একটি নতুন iOS বা iPadOS ডিভাইস সেট আপ করতে দ্রুত স্টার্ট ব্যবহার করতে দেয়। বার্তাগুলিতে স্ক্রীন টাইম অনুরোধগুলি আপনার সন্তানের অনুরোধগুলি অনুমোদন বা প্রত্যাখ্যান করা আরও সহজ করে তোলে। ফ্যামিলি চেকলিস্ট আপনাকে টিপস এবং পরামর্শ দেয় যেমন একটি শিশুর অভিভাবকীয় নিয়ন্ত্রণ সেটিংস আপডেট করা, অবস্থান ভাগ করে নেওয়ার চালু করা বা আপনার iCloud+ সদস্যতা সবার সাথে শেয়ার করার জন্য আপনাকে মনে করিয়ে দেওয়া।

নিরাপত্তা পরীক্ষা

নিরাপত্তা পরীক্ষা হল সেটিংসের একটি নতুন বিভাগ যা লোকেদের গার্হস্থ্য বা অন্তরঙ্গ অংশীদার সহিংসতার পরিস্থিতিতে সাহায্য করার জন্য তারা অন্যদের দেওয়া অ্যাক্সেস দ্রুত রিসেট করে। ইমার্জেন্সি রিসেট আপনাকে ফান্ড মাই এর মাধ্যমে লোকেশন শেয়ারিং অক্ষম করা, অ্যাপগুলির জন্য গোপনীয়তা অনুমতি রিসেট করা এবং আরও অনেক কিছু সহ সমস্ত লোক এবং অ্যাপ জুড়ে অ্যাক্সেস রিসেট করার জন্য দ্রুত পদক্ষেপ নিতে দেয়। আপনাকে পর্যালোচনা এবং কাস্টমাইজ করতে সাহায্য করে। কোন অ্যাপ এবং লোকেরা আপনার তথ্য অ্যাক্সেস করতে পারে৷

অ্যাক্সেসযোগ্যতা

ম্যাগনিফায়ারে দরজা সনাক্তকরণ একটি দরজা সনাক্ত করে, এটির চারপাশে চিহ্ন এবং চিহ্নগুলি পড়ে এবং কীভাবে দরজা খুলতে হয় তার নির্দেশনা দেয়। অ্যাপল ওয়াচ মিররিং আইফোন থেকে অ্যাপল ওয়াচের সম্পূর্ণ নিয়ন্ত্রণ প্রদান করে এবং আপনার অ্যাপল ওয়াচ থেকে সর্বাধিক সুবিধা পেতে আইফোনে সুইচ কন্ট্রোল, ভয়েস কন্ট্রোল বা অন্য কোনো সহায়ক বৈশিষ্ট্যের ব্যবহার সমর্থন করে। বাডি কন্ট্রোলার একাধিক গেম কন্ট্রোলার থেকে ইনপুট একত্রিত করে একটি গেম খেলার সময় জ্ঞানীয় অক্ষমতাযুক্ত ব্যবহারকারীদের একজন কেয়ারার বা বন্ধুর কাছ থেকে সমর্থন পেতে সহায়তা করে। ভয়েসওভার এখন বাংলা (ভারত), বুলগেরিয়ান, কাতালান, ইউক্রেনীয় এবং ভিয়েতনামি সহ 20 টিরও বেশি নতুন ভাষা এবং লোকেলে উপলব্ধ।

এই রিলিজে অন্যান্য বৈশিষ্ট্য এবং উন্নতিও রয়েছে:

ফিটনেস অ্যাপ আপনাকে আপনার ফিটনেস লক্ষ্যগুলি ট্র্যাক করতে এবং পূরণ করতে দেয়। এমনকি যদি আপনার কাছে অ্যাপল ওয়াচ নাও থাকে, আইফোন মোশন সেন্সর ব্যবহার করে আপনার প্রতিদিনের মুভ লক্ষ্যে অবদান রাখতে আপনার ক্যালোরির একটি অনুমান দিতে পারে।

এয়ারপডস প্রো (২য় প্রজন্ম) সমর্থন

ব্যক্তিগতকৃত স্থানিক অডিও আইফোনে TrueDepth ক্যামেরা ব্যবহার করে স্থানিক অডিওর জন্য একটি ব্যক্তিগত প্রোফাইল তৈরি করে। যা AirPods (3য় প্রজন্ম), AirPods Pro (1st এবং 2nd জেনারেশন) এবং AirPods Max-এ আরও সুনির্দিষ্ট এবং নিমগ্ন শোনার অভিজ্ঞতা প্রদান করে। ফেসটাইমে হ্যান্ডঅফ আপনাকে আপনার আইফোন থেকে আপনার আইপ্যাড বা ম্যাকে এবং এর বিপরীতে ফেসটাইম কলগুলিকে নির্বিঘ্নে সরাতে দেয়। মেমোজি আপডেটে আরও স্টিকার পোজ, হেয়ারস্টাইল, হেডগিয়ার, নাক এবং ঠোঁটের রং অন্তর্ভুক্ত। কুইক নোট আপনার আইফোনের যেকোনো অ্যাপে একটি নোট নেওয়ার জন্য এবং প্রসঙ্গ তৈরি করতে এবং সহজেই সামগ্রী খুঁজে পেতে লিঙ্ক যোগ করার জন্য সমর্থন যোগ করে।

ফটোতে ডুপ্লিকেট সনাক্তকরণ ডুপ্লিকেট ফটো সনাক্ত করে যাতে আপনি দ্রুত আপনার লাইব্রেরি পরিষ্কার করতে পারেন। ক্যামেরায় পোর্ট্রেট ফটোগুলির জন্য ফোরগ্রাউন্ড ব্লার আরও বাস্তবসম্মত-দেখতে গভীরতা-অফ-ক্ষেত্র প্রভাবের জন্য ফোরগ্রাউন্ডে বস্তুগুলিকে ঝাপসা করে। অনুস্মারকগুলিতে পিন করা তালিকাগুলি আপনাকে দ্রুত আপনার পছন্দের তালিকাগুলিতে নেভিগেট করতে সহায়তা করে৷ হোম স্ক্রিনে অনুসন্ধান স্পটলাইটকে হোম স্ক্রিনের নীচে থেকে সরাসরি অ্যাক্সেস করতে সক্ষম করে। এটিকে অ্যাপগুলি খোলা, পরিচিতিগুলি খুঁজে পাওয়া বা ওয়েব থেকে তথ্য পেতে সহজ করে তোলে। বার্তা পাঠানোর সময় নিশ্চিতকরণ ধাপ এড়িয়ে যেতে CarPlay-এ স্বয়ংক্রিয়ভাবে বার্তা পাঠান। র‌্যাপিড সিকিউরিটি রেসপন্স আপনার ডিভাইসে আরও দ্রুত গুরুত্বপূর্ণ নিরাপত্তা উন্নতি লাভ করে, কারণ সেগুলি স্ট্যান্ডার্ড সফ্টওয়্যার আপডেটের মধ্যে স্বয়ংক্রিয়ভাবে প্রয়োগ করা যেতে পারে।


শেয়ার করুন