মিউজিক তৈরি করার ক্ষেত্রে এফএল স্টুডিও জনপ্রিয় কম্পিউটারের সফটওয়্যার

অনেকে বলেন মিউজিক তৈরি করার ক্ষেত্রে আপনি কি ধরনের সফটওয়্যার ব্যবহার করে থাকেন? আসলে মিউজিক বানানোর ক্ষেত্রে অনেক ধরনের অ্যাপস বা সফটওয়্যার ব্যবহার করা যেতে পারে। তবে এর মধ্যে বিশেষ কিছু সফটওয়্যার রয়েছে যেগুলো অনেক ভালো কাজ করে থাকে এবং ভালো ধরনের মিউজিক তৈরি করতে সাহায্য করে। আসলে মিউজিক বানানোর অনেক সফটওয়্যার থাকলেও এর মধ্যে বেশ কিছু সফটওয়্যার ভালো ধরনের কাজ করে থাকে। এরমধ্যে এফ এল স্টুডিও সফটওয়ারটি অন্যতম।  আসুন এই সফটওয়্যার টি সম্পর্কে বিস্তারিত জানি। 

এফ এল স্টুডিওঃ কাস্টমাইজ ভাবে মিউজিক বানানোর ক্ষেত্রে এফ এল স্টুডিওর গুরুত্ব অনেক। বর্তমানে অধিকাংশ মিউজিক এফ এল স্টুডিওর মাধ্যমে তৈরি হচ্ছে। এই সফটওয়্যারটির বিশেষ গুনাগুন হল এখানে কাস্টম ভাবে বিভিন্ন ধরনের ট্রাক সংযুক্ত করতে পারবেন এবং পছন্দ অনুযায়ী মিউজিকগুলোকে কম্পোজিশন করে নিতে পারবেন। এই সফটওয়্যারটির বিশেষ গুণ হলো টাচ-স্ক্রিন মনিটর ব্যবহার করতে পারেন, এটিকে লাইভ ফিজিক্যাল মিক্সিং বোর্ড হিসাবে ব্যবহার করতে পারেন এবং একই সাথে একাধিক ফ্যাডার সরাতে ব্যবহার করতে পারেন। এই সফটওয়ারটিতে আপনার প্রয়োজনীয় সমস্ত প্রিসেট, যন্ত্র, অডিও ক্লিপ, প্রকল্প ফাইল এবং কাজ করার জন্য অন্যান্য বিভিন্ন উপাদান রয়েছে।  আপনি চাইলে ইচ্ছেমতো প্যাটার্ন তালিকা ব্যবহার করে সমস্ত ক্লিপ একসঙ্গে দেখতে পারবেন। সফটওয়্যারটিতে প্রধান সাজানো উইন্ডো হিসাবে কাজ করে এবং এটি দেখতে অনেকটা অন্যান্য DAW-এর দৃশ্যের মতো। তাছাড়া এতে রয়েছে পিয়ানো রোল এবং স্টেপ সিকোয়েন্সার, উভয়ই আপনাকে আরও ঘনিষ্ঠভাবে সম্পাদনা করতে দেয়। এতে আপনি মিক্সিং কনসোল এবং মিটার ব্রিজ ভিউ একাধিক আকারে সেট করতে পারেন। এই সফটওয়্যার দিয়ে নতুন ট্র্যাক তৈরি করা অনেকটাই সহজ।  এছাড়াও চ্যানেল র্যাক, কিছু ডিফল্ট টেমপ্লেটে, একটি মৌলিক 909-শৈলী কিক, ফাঁদ, হাততালি এবং হাই-হ্যাট সহ অনেক কিছু ফিচার যুক্ত করা আছে। এছাড়াও আপনি এই সফটওয়্যার দিয়ে মাস্টারিং করতে পারেন। বলতে গেলে সফটওয়ারটিতে প্রচুর পরিমাণ ইন্টারফেস রয়েছে।

মিউজিক তৈরি করার ক্ষেত্রে এফএল স্টুডিও জনপ্রিয় কম্পিউটারের সফটওয়্যার

এই সফটওয়্যার টি রেকর্ডিং প্রজেক্ট যেভাবে কাজ করে তা হল প্যাটার্ন। আপনি একটি গান শুরু করতে পারেন শুধুমাত্র 16 তম-নোট স্টেপ সিকোয়েন্সার বোতামে ক্লিক করে। এছাড়াও এতে নতুন শব্দ যোগ করার জন্য প্লাগইন প্রিসেট ব্যবহার করতে পারেন। আপনার পছন্দ অনুযায়ী রিপোর্ট করতে পারেন এবং রিকোয়ার্ড গুলিকে বিভিন্ন ফিল্টার প্রয়োগ করতে পারেন। অর্থাৎ ভয়েস টা সুন্দর করার জন্য অটোটিউন ব্যবহার করতে পারেন। MIDI কীবোর্ড থেকে রেকর্ড করতে পারবেন। এ সফটওয়্যার টি তে রয়েছে কয়েকটি অদ্ভুত ইন্টারফেস কনভেনশন উদাহরণস্বরূপ: সম্পাদনা এবং পূর্বাবস্থার ইতিহাস ব্রাউজারে লুকানো,  হোভার, স্কোর সম্পাদক  ইত্যাদি ব্যবহারযোগ্য অনেক ধরনের ফিচার৷ অডিও রেকর্ডিং নতুন ইনপুট মোড, প্লেলিস্ট ট্র্যাক নিয়ন্ত্রণ এবং পর্যবেক্ষণ বিকল্প সহ এই সফটওয়্যারটির 20.9-এ উন্নত করা হয়েছে। আপনি দুটি উপায়ে মাইক্রোফোন বা যন্ত্র ইনপুট থেকে অডিও রেকর্ড করতে পারবেনএছাড়াও এটি ব্যবহার করে পূর্ণ-ফ্রিকোয়েন্সি, দৈত্য প্যাড এবং সিনথ ছুরিকাঘাত, ভারী EQ খোদাই ছাড়া সঠিকভাবে মিক্সিং করতে সক্ষম। আপনি  চাইলে অতিরিক্ত তৃতীয় পক্ষের প্লাগ-ইনগুলিও ইনস্টল করতে পারেন। আপনি যখন তৃতীয় পক্ষের প্লাগ-ইন ব্যবহার করছেন তখন এটি বিশেষভাবে ভাল কাজ করে৷ 

যদিও কিছু স্পষ্ট সীমাবদ্ধতা রয়েছে ব্যবহারে, আপনি চাইলে এফএল স্টুডিও ব্যবহার করে ব্যতিক্রমী কাজ তৈরি করতে পারেন। অনেকগুলি প্রিলোড করা ডেমো গানগুলি প্রতিটি বিট পলিশড এবং আকর্ষক শোনায় যতটা আপনি মাস্টারিং করে গান কে মডিফাই করতে পারেন এবং সুন্দর করে তুলতে পারেন৷  স্মার্ট কন্ট্রোল ইন্সপেক্টর খোলার মাধ্যমে, আপনি একটি প্রদত্ত স্মার্ট কন্ট্রোলের জন্য ম্যাপিং পরিদর্শন করতে পারেন। আপনি ম্যাপিং এন্ট্রিতে ক্লিক করে এবং উপলব্ধ সমস্ত প্লাগ-ইন এবং প্যারামিটারগুলি দেখায় এমন একটি শ্রেণিবদ্ধ পপ-আপ মেনু থেকে অন্য একটি প্যারামিটার নির্বাচন করে যে প্যারামিটারে স্মার্ট কন্ট্রোল ম্যাপ করা হয়েছে তা পরিবর্তন করতে পারেন। বিকল্পভাবে, আপনি শিখুন বোতামটি সক্ষম করতে পারেন, প্লাগ-ইন খুলতে পারেন, আপনি যে প্যারামিটারটি নিয়ন্ত্রণ করতে চান সেটিতে ক্লিক করুন এবং তারপর শিখুন বোতামটি নিষ্ক্রিয় করতে পারেন। একটি বিশেষভাবে চমৎকার স্পর্শ হল যে আপনি ম্যাপিংয়ের জন্য সর্বনিম্ন এবং সর্বাধিক মান সেট করতে পারেন, তাই স্মার্ট কন্ট্রোলকে প্যারামিটারের সম্পূর্ণ পরিসীমা নিয়ন্ত্রণ করতে হবে না, এবং মানটিকে উল্টানোও সম্ভব, পাশাপাশি প্যারামিটার ম্যাপিং ব্যবহার করে এটিকে স্কেল করাও সম্ভব। 

আরেকটি চমৎকার স্পর্শ হল যে একটি স্মার্ট কন্ট্রোলের জন্য বিভিন্ন প্লাগ-ইন থেকে একাধিক প্যারামিটারে ম্যাপ করা সম্ভব। শুধুমাত্র প্রথম ম্যাপিং এন্ট্রিতে ক্লিক করুন এবং পপ-আপ মেনু থেকে ম্যাপিং যোগ করুন নির্বাচন করুন, এবং অন্য একটি ম্যাপিং যোগ করা হবে, তার নিজস্ব স্বাধীন সেটিংসের সাথে প্রতিযোগিতা করুন। এটি কিছু আকর্ষণীয় সম্ভাবনার জন্য তৈরি করে, যেহেতু, আগের উদাহরণে, আপনার কাছে একটি একক স্মার্ট কন্ট্রোল থাকতে পারে যা EXS24 এর কাটঅফ ফ্রিকোয়েন্সি এবং বিলম্বের আর্দ্রতা একই সাথে সামঞ্জস্য করে। স্মার্ট কন্ট্রোলগুলি Logic Pro X-এর নতুন MIDI প্লাগ-ইনগুলির সাথেও কাজ করতে পারে এবং স্মার্ট কন্ট্রোল এলাকাটি একটি Arpeggiator বোতাম প্রদান করে যা চ্যানেল স্ট্রিপে একটি Arpeggiator প্লাগ-ইন যোগ করা সহজ করে তোলে। একবার ক্লিক করার পরে, Arpeggiator যোগ করা হয় এবং সক্রিয় করা হয় এবং বোতামের পাশে একটি পপ-আপ মেনু প্রদর্শিত হয়, যা আপনাকে স্মার্ট কন্ট্রোল এলাকা থেকে Arpeggiator সেটিংস এবং প্রিসেট উভয়ই পরিবর্তন করতে সক্ষম করে।

Zip Password:



শেয়ার করুন