কিছু সহজ রান্না জেনে নিন।

আমি ধরে নিচ্ছি আপনি ভাত, রুটি বা লুচির সাথে খাওয়া যায় এমন যেকোনো খাবারের কথা বলছেন। এটা কি? যখন স্ন্যাকসের কথা আসে তখন ম্যাগি, স্যান্ডউইচ, চিপস, মোড়ানো অসংখ্য এবং সবাই তার রান্না সম্পর্কে সচেতন। তাই আমি কিছু রেসিপি উল্লেখ করেছি যেগুলো খুব সহজে এবং কম সময়ে লাঞ্চ বা ডিনার হিসেবে তৈরি করা যেতে পারে।

সবজি সংগ্রহ

আপনি শাক-সবজি প্রেমী না হলেও এই রেসিপিটি ট্রাই করে দেখতে পারেন। আলু, আলু, কুমড়া ছোট ছোট টুকরো করে কেটে নিন। একটি প্যানে সামান্য তেল গরম করে তাতে কারি পাতা, শুকনো কাঁচা মরিচ ও কাঁচা মরিচ দিন। এর মধ্যে হলুদ, লবণ ও সামান্য চিনি দিয়ে ঢেকে দিন। তরকারিগুলো নরম হয়ে ভাজা হলে অল্প পানি দিয়ে ঢেকে সিদ্ধ করে নিন। ঘন হলে ধনে পাতা ছড়িয়ে দিতে হবে। আর হ্যাঁ, পুরো রান্না গ্যাস সিম দিয়ে করতে হবে।

কিছু সহজ রান্না জেনে নিন।

বাহারি রুই

তুলা মাছ ভালো করে ধুয়ে হলুদ ও লবণ দিয়ে ভেজে নিন। কড়াইতে তেল গরম করে আস্ত গরম মসলা ফুটিয়ে রসুন ও পেঁয়াজ দিয়ে একটু ভাজুন। এবার টমেটো দিয়ে কষিয়ে নিন। এদিকে মরিচের গুঁড়া ও ধনে গুঁড়া কষিয়ে অল্প পানি দিয়ে ফুটিয়ে নিন। মাছ দিয়ে আরও একটু সিদ্ধ করে ঘি ও গরম মসলা দিন।

রুই কোরমা

রুই মাছ ভালো করে ধুয়ে হলুদ লবণ দিয়ে হালকা ভেজে নিতে হবে। সরিষা, পোস্ত বীজ (আপনি দোকান থেকে তৈরি সরিষার গুঁড়া কিনতে পারেন), কাঁচা মরিচের পেস্ট, হলুদ, অনুমান অনুযায়ী লবণ, তেল যোগ করুন এবং কুকারে রাখুন। ঠান্ডা হলে কুকার খুলে নামিয়ে নিন।

ঝটপট ফুলকপি

ফুলগুলোকে টুকরো টুকরো করে কেটে লবণ পানি দিয়ে ভালোভাবে ধুয়ে নিন। তারপর হলুদ, লবণ, কাঁচা মরিচ, শুকনো মরিচ গুঁড়া, জিরা গুঁড়া, ধনে গুঁড়া, আদা, গরম মসলা, টমেটো, পরিমাণমতো চিনি, ধনেপাতা ও কাঁচা তেল দিয়ে কুকারে রেখে দিন এবং এভাবে প্রস্তুত করতে পারেন। এত অল্প সময়ে এত সুস্বাদু পাদা বানানো যায় না খেলে বিশ্বাসই হবে না। আপনি চাইলে ফুলকপির পরিবর্তে পনির দিয়ে এই পাদা বানাতে পারেন।

শজনে ও পুঁটি মাছের চচ্চড়ি

শজনে ও পুঁটি মাছের চচ্চড়ি বানানোর জন্য সহজ কিছু উপকরণ ব্যবহার করতে পারেন।  এর জন্য আপনাকে চিকন শজনে ডাঁটা, পুঁটিমাছ, পেঁয়াজকুচি, রসুনকুচি, হলুদগুঁড়া, মরিচ গুঁড়া, ধনেপাতাকুচি, তেল এবং লবণ পরিমাণমতো দিতে হবে।  এগুলো সঠিক পরিমাণ মতো দিয়ে আপনি রান্না করে ফেলতে পারেন অসাধারণ রেসিপি। তবে এটি খেতেও সুস্বাদু হবে। অনেক ব্যাচেলার যুবক আছে যারা রান্না সহজে করতে পারেনা তাদের জন্য এই টিপসটি ভালোভাবে কাজ করবে


শেয়ার করুন