অ্যাপেল পিসির জন্য অডিও এডিটিং লজিক প্র

লজিক প্রো এক্স অ্যাপেল ওএসব্যবহার যোগী সফটওয়্যার। অ্যাপল প্রায় দুই বছর আগে ডাউনলোড করার জন্য বক্সযুক্ত পণ্য থেকে লজিক প্রো স্যুইচ করেছে। লজিক প্রো এক্স শুধুমাত্র অ্যাপ স্টোরের মাধ্যমে উপলব্ধ। অ্যাপ স্টোরে লজিক স্থানান্তর করা বিদ্যমান ব্যবহারকারীদের জন্য একটি বড় প্রভাব রয়েছে। এই মিউজিক সফটওয়্যার টি অ্যাপেলের প্রিমিয়াম সফটওয়্যার।প্রাথমিক লজিক প্রো মাত্র 650MB কিন্তু প্রথমে প্রোগ্রাম চালু করার সময় লজিক একটি 2GB জায়গা নিয়ে থাকে। আপনি যদি লজিকের পূর্ববর্তী সংস্করণগুলিতে অভ্যস্ত হয়ে থাকেন তবে আমি মনে করি যে, আপনি লজিক প্রো এক্স-এর নতুন ইউজার ইন্টারফেসটি প্রথমবার দেখতে পেয়ে কিছুটা ধাক্কা খেয়েছেন বলে আমি মনে করি। মনে রাখা উচিত যে আপনি যখন প্রথমবার লজিক প্রো এক্স খুলবেন, তখন আপনি প্রোগ্রামে যে সমস্ত কমান্ড আশা করছেন তা দেখতে পাবেন না। নতুনদের কাছে প্রোগ্রামটিকে কম অপ্রতিরোধ্য বলে মনে করার জন্য একটি সামান্য সন্দেহজনক পদক্ষেপ হিসাবে বিবেচনা করা যেতে পারে, অ্যাপল একটি অ্যাডভান্সড টুলস মোড যুক্ত করেছে যা ইভেন্ট, মার্কার, টেম্পো এবং স্বাক্ষর তালিকা, বা MIDI ড্র এবং পদক্ষেপের মতো বৈশিষ্ট্যগুলি দেখাতে সক্ষম করা দরকার।

এই সফটওয়্যার দিয়ে  ইনপুট রেকর্ডিং, অডিও, চারপাশ, MIDI, নিয়ন্ত্রণ পৃষ্ঠ, স্কোর এবং উন্নত সম্পাদনা করা সম্ভব। কন্ট্রোল বারে লজিক 9-এর টুলবারে পূর্বে পাওয়া কয়েকটি আইকনও রয়েছে: বিশেষত, যেগুলি ইন্সপেক্টরের দৃশ্যমানতা টগল করার জন্য এবং উইন্ডোর ডানদিকে প্রদর্শিত বিভিন্ন তালিকা সম্পাদক এবং ব্রাউজার খোলার জন্য। লজিক প্রো এক্স একটি আলাদা টুলবার প্রদান করে যা কন্ট্রোল বারে টুলবার বোতাম টগল করে থাকে। আপনি আবার টুলবারটিকে আগের মতো কাস্টমাইজ করতে পারেন, আপনি আইকনগুলিকে টেনে আনতে  পারবেন এবং যে কমান্ডগুলি চান তা টগল করতে পারবেন৷  এছাড়াও এ সফট্ওয়ারে তে প্রদর্শনের জন্য ব্যবহৃত রঙ ব্যবহার করতে পারবেন, ডিফল্টরূপে রেকর্ডিং করার সময় লাল এবং ট্র্যাক একা বা একক মোড সক্ষম হলে হলুদ।  প্রফেশনাল মিউজিক ক্রিকেটারদের মতে লজিকের মতো আর কোনো সফটওয়্যার হয়না।  কারণ এতে রয়েছে অসাধারণ ইন্টারফেস।

অ্যাপেল  পিসির জন্য অডিও এডিটিং লজিক প্র

এই সফটওয়্যার ব্যবহারযোগ্য অনেক সহজলভ্য। খুব সহজেই এই সফটওয়্যার কে কন্ট্রোল করা যায়। ট্র্যাক তালিকাটি লজিক প্রো এক্স-এও প্রচুর মনোযোগ পেয়েছে এবংঅন্যান্য সফটওয়্যার এর তুলনায় অনেকটাই এগিয়ে রয়েছে।আপনি চাইলে এই সফটওয়ারের মাধ্যমে বিভিন্ন স্তরে ট্রাক সাজাতে পারেন। ট্রাকের নাম কালার সিলেক্ট করতে পারেন। ট্র্যাক স্ট্যাকের সাথে চমৎকার ভিজ্যুয়াল দেখানো সম্ভব। আপনি বহিরাগত MIDI ট্র্যাকের সাথে ট্র্যাক স্ট্যাকগুলিও ব্যবহার করতে পারবেন৷ আপনি ড্রামার এডিটরে সামঞ্জস্য করার সাথে সাথে লজিক ড্রামের পারফরম্যান্সকে পুনরায় রেন্ডার করে এবং ড্রামার অঞ্চলে অডিও আপডেট করে। এর মানে হল যে আপনি পরামিতিগুলি সামঞ্জস্য করার ফলে ফলাফল শোনার ক্ষেত্রে কিছুটা ব্যবধান রয়েছে, তবে এর মানে হল যে আপনি প্রতিবার একই প্লেব্যাক পাবেন। আপনি যদি পারফরম্যান্সকে আরও সূক্ষ্ম সুর করতে চান তবে আপনি একটি ড্রমার অঞ্চলকে একটি MIDI অঞ্চলে রূপান্তর করতে পারেন, আপনার কাছে থাকা অন্য যে কোনও ভার্চুয়াল ড্রাম যন্ত্রের সাথে ড্রামার-উত্পাদিত সামগ্রী ব্যবহার করা সহজ করে তোলে৷

এছাড়াও এ সফটওয়্যার টির মধ্যে রয়েছে  মিউজিক ড্রাম, অল্টারনেটিভ, গীতিকার এবং R&B ছাড়াও অসাধারণ প্লাগিন ব্যবহার করা যাবে।  আপনি চাইলে আপনার ইচ্ছামত প্লাগিন যুক্ত করে নিতে পারবেন। তবে একটা বিষয় এই সফটওয়্যার এর প্রায় অধিকাংশ ভিএসটি টাকা দিয়ে কিনে নিতে হয়। অসুবিধার একটি বিশেষ কারণ। তবে আপনি এই সফটওয়্যারটি দিয়ে ড্রামের টিউনিং, ড্যাম্পিং এবং ভলিউম  অসাধারণ সমঞ্জস্য করতে পারবেন। মাল্টি-চ্যানেল কিটগুলির মধ্যে যা সত্যিই দুর্দান্ত তা হল তারা ট্র্যাক স্ট্যাক বৈশিষ্ট্যটি ব্যবহার করে।  আপনি চাইলে ইচ্ছামত মাল্টি ট্রাক ব্যবহার করতে পারেন। আপনার জন্য প্রাথমিক স্তর, প্যান এবং বিভিন্ন EQ এবং কম্প্রেসার সেট আপ করেছেন।এছাড়াও এই সফটওয়্যারটি অসাধারনভাবে স্মার্ট কন্ট্রোল করতে পারে এবং সকল ধরনের প্লাগিন যুদ্ধ করে নিতে পারে। নিচের দেওয়া সেক্টরটি নব্বই দিন ফ্রি ট্রায়াল ব্যবহার করতে পারবেন। 



শেয়ার করুন