3D সফটওয়্যার ZBrush সম্পর্কে জানুন

Pixologic ZBrush এটি 3D ইমেজ এবং মডেল তৈরির অনেক প্রয়োজনীয় একটি সফটওয়্যার, যা আপনাকে আপনার ডিজাইনে নিত্যনতুন এবং অসম্ভব নয় ছবি প্রদান করে থাকে। ZBrush অ্যানিমেশন তৈরি করা এবং এটি কার্টুন অ্যানিমেশন, 3D চলচ্চিত্র এবং গেমগুলিতে ব্যবহারের জন্য পেশাদার এবং বিশেষ ধরনের সফটওয়্যার বলতে পারেন। এই সফ্টওয়্যারে, স্ক্র্যাচ, টেক্সচার, ইত্যাদি তৈরি করার জন্য সমস্ত ধরণের ব্রাশ উপলব্ধ রয়েছে, যা আপনি 3D ভাস্কর্য চিত্র তৈরি  করতে পারেন এবং আপনার ইচ্ছা অনুযায়ী ডিজাইন করে ব্যবহার করতে পারেন। আপনি যেকোনো পরিস্থিতিতে বিভিন্ন কোণ থেকে রিয়েল টাইমে আপনার মডেল দেখতে এবং সম্পাদনা করতে পারেন।

3D সফটওয়্যার ZBrush সম্পর্কে জানুন

এই সফ্টওয়্যারের অন্যান্য মূল বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে, যেগুলো এডিটিং এর জন্য বিশেষভাবে ব্যবহার করা হয় তা হল মেশ মর্ফিং টুলস, ইমেজ এবং ভলিউম অপ্টিমাইজেশন টুল, শেষ ধাপে ফিরে আসার টুল, 3ds, html, swf, ইত্যাদি ফরম্যাটে আউটপুট ইমেজ  এবং ভিডিও সংরক্ষণ করার ক্ষমতা রয়েছে। এটা নির্দেশ করা হয় ZBrush-এ নতুন Bas Relief বৈশিষ্ট্যের সাথে অত্যাশ্চর্য বিস্তারিতভাবে এমবসড সারফেস তৈরি করে নিতে পারবেন এবং বিভিন্ন ধরনের প্লাগিন যুক্ত করতে পারবেন। আপনার  তৈরিকৃত মডেলটিকে পছন্দসই হিসাবে জাহির করে সেগুলো কে নিজের উৎস অনুযায়ী রং প্রদর্শন করতে পারেন এবং সেই দৃশ্য থেকে একটি বিশেষ নতুন আলফা তৈরি করতে পারেন যা বিশদের উত্থাপিত অংশগুলি তৈরি করতে ব্যবহার করা যেতে পারে। যা ঐতিহ্যগত ত্রাণ ভাস্কর্যের ফলাফলগুলির সাথে আরও ঘনিষ্ঠভাবে সাদৃশ্যপূর্ণ। ZBrush-এ নতুন Bas Relief বৈশিষ্ট্যের সাথে অত্যাশ্চর্য বিস্তারিতভাবে এমবসড সারফেস তৈরি করতে পারবেন। আপনার মডেলটিকে পছন্দসই হিসাবে ব্যবহার করতে পারবেন এবং সমস্ত দৃশ্যমান জালগুলিকে নির্বাচিত জালের মধ্যে প্রজেক্ট করা যাবে৷ এ সফটয়ারে থাকা ব্রাশগুলো আপনাকে আপনাকে আপনার স্ট্রোকের কলমের চাপের উপর ভিত্তি করে দুটির মধ্যে স্থানান্তর করতে দেয়।

Pixologic এর ZBrush সবসময় তার এগিয়ে ছিল। সফ্টওয়্যারটি বহু বছর আগে ইন্টারেক্টিভ 3D ভাস্কর্যের ক্ষেত্রে অগ্রগামী হয়েছিল, এবং পরবর্তী বছরগুলিতে, সফ্টওয়্যারটি গেম, ফিল্ম এবং চিত্রণে অত্যন্ত বিস্তারিত এবং বাস্তবসম্মত মডেল তৈরি করতে ব্যবহৃত করা হয় এই সফটওয়্যার টি কে। 3D ভাস্কর্য ক্ষমতা ছাড়াও, ZBrush 2D চিত্রের পাশাপাশি "2.5D" চিত্রও তৈরি করতে পারে, যা গভীরতার সাথে পেইন্টিং দ্বারা তৈরি করা হয়। ZBrush-এর নতুন সংস্করণে অনেকগুলি টুল যোগ করা হয়েছে যা মডেলিং এবং পেইন্টিংকে অনেক সহজ করে তোলে সেইসাথে বাস্তবমুখী ছবিকে রূপ দেওয়ার সম্ভাবনা ধারণ করেছে।

ZBrush Windows এবং Apple এর OS X উভয় ক্ষেত্রেই কাজ করে৷ সফ্টওয়্যারটি চালু করার পরে, আপনাকে বেশ কয়েকটি স্টক মডেল লোড করার অপশন রয়েছে, আপনার নিজস্ব মডেল আমদানি করে সেগুলো ব্যবহার করা বা আপনার তৈরিকৃত ফাইল সম্পাদন এবং সংশোধন করার ব্যবস্থা রয়েছে৷ ইন্টারফেসটি আকর্ষণীয় এবং মাঝখানে একটি বড় ওয়ার্কস্পেস রয়েছে, যার দুপাশে টুলস রয়েছে এবং ইন্টারফেস ডিজাইনের ক্ষেত্রে পিক্সোলজিক তার নিজস্ব ড্রামারের দিকে অগ্রসর হতে থাকে। মেনু গঠন বেশিরভাগ অ্যাপ্লিকেশন থেকে ভিন্ন, এবং কোম্পানি তার নিজস্ব পরিভাষা ব্যবহার করতে থাকে। এটি, যাইহোক, একটি বিশাল বাধা নয়, তবে এটি ZBrush এর অনন্য কর্মপ্রবাহে অভ্যস্ত হতে একটু সময় নেয়।

ZBrush-এর সবচেয়ে সাধারণ ব্যবহার হয় 3D-তে ভাস্কর্যের জন্য। সাধারণত, ZBrush একটি ফিনিশিং টুল হিসাবে ব্যবহার করা হয়েছে, যেখানে মৌলিক জ্যামিতি অন্যত্র মডেল করা হয়েছে এবং ZBrush-এ চূড়ান্ত স্পর্শ যোগ করা হয়েছে। সফ্টওয়্যারটির খুব বড় মডেলগুলি পরিচালনা করার ক্ষমতা উচ্চ মাত্রার বিশদ যোগ করার ব্যবস্থা রয়েছে। এই কর্মপ্রবাহটি, তবে ধীরে ধীরে পরিবর্তিত হয়েছে এমন সরঞ্জামগুলির সংযোজনের সাথে যা আপনাকে ZBrush-এর মধ্যে স্ক্র্যাচ থেকে জ্যামিতির নাই সূক্ষ্ম যেকোনো বস্তুকে তৈরি করতে পারে। এই টুলগুলির মধ্যে সবচেয়ে আকর্ষণীয় একটি হল ZSketch, যা ক্লে মডেলিং কৌশলগুলির একটি ডিজিটাল সমতুল্য প্রদান করে। সাধারণত, কাদামাটিতে ভাস্কর্য তৈরিতে একটি তারের আর্মেচার তৈরি করা হয় যাতে মাটির স্ট্রিপগুলি যুক্ত করা হয়, স্ক্র্যাচ থেকে মডেলটি তৈরি করা হয়।

আরেকটি চমৎকার মডেলিং উন্নতিকে ইউনিফাইড স্কিন বলা হয়, যা আপনাকে ZBrush কীভাবে একটি জাল তৈরি করে তা নিয়ন্ত্রণ করার ক্ষমতা দেয়। ইউনিফাইড স্কিনের আপডেট হওয়া সংস্করণটি জালের নির্দিষ্ট জায়গার চারপাশে প্রান্ত লুপ তৈরি করার পাশাপাশি মসৃণ গ্রুপ তৈরি করার ক্ষমতাকে ব্যাপকভাবে উন্নত করে। সহজ কথায়, এই নতুন বৈশিষ্ট্যগুলি আপনাকে আপনার হৃদয়ের বিষয়বস্তুতে 3D তে স্কেচ করার অনুমতি দেয় এবং তারপরে সেই সৃষ্টিগুলিকে মডেলগুলিতে পাতিত করতে সক্ষম হয় যা অন্যান্য 3D অ্যাপ্লিকেশনগুলিতে ব্যবহার করা যেতে পারে, যেমন ফিল্ম, গেমস ইত্যাদির জন্য সম্পদ।

জ্যামিতি তৈরি এবং ভাস্কর্য ছাড়াও, ZBrush একটি পেইন্ট প্যাকেজ হিসাবে ব্যবহার করা যেতে পারে, হয় একটি ক্যানভাসে পেইন্টিং বা একটি 3D মডেল। আপনি শুধুমাত্র রঙ এবং টেক্সচার আঁকতে পারবেন না, আপনি একটি মডেলের উপর উপকরণও আঁকতে পারেন। অবশ্যই, একটি 3D মডেলে পেইন্টিং করার সময়, আপনাকে কার্যকরভাবে মডেলটিতে ব্রাশ স্ট্রোকগুলি ম্যাপ করতে সক্ষম হতে হবে। ZBrush-এর নতুন সংস্করণ UV এডিটরগুলিকে সংশোধন করে এই ক্ষেত্রে সাহায্য করে, যা একটি মডেলে টেক্সচার কীভাবে রাখা হয় তা নিয়ন্ত্রণ করে। আপনি মডেল হিসাবে টেক্সচার আঁকার জন্য ZBrush-এর যেকোনো টুলে টেক্সচার ম্যানেজমেন্ট যোগ করতে পারেন।

যেকোন মডেল লোড করুন এবং ক্যামেরা ভিউ থেকে একটি বাস রিলিফ আলফা তৈরি করা যায় যা প্রথাগত ত্রাণ ভাস্কর্যের ফলাফলের সাথে ঘনিষ্ঠভাবে সাদৃশ্যপূর্ণ বিস্তারিত অংশ তৈরি করতে ব্যবহার করা হবে। নতুন বেভেল প্রো প্লাগইন আপনাকে লো-পলি মডেলিং ছাড়াই যেকোনো রেজোলিউশনে জালের জন্য জটিল বেভেল তৈরি করতে দেয়। মাঝারি-থেকে-উচ্চ রেজোলিউশনের জালের জন্য উপযুক্ত, বেভেল প্রো আপনাকে মাস্কিং এবং পলিগ্রুপ ব্যবহার করতে দেয় ঠিক কোন প্রান্তগুলি বেভেল করতে হবে। আপনার ফলাফলগুলি অ-ধ্বংসাত্মকভাবে সামঞ্জস্য করুন এবং পূর্বরূপ করুন এবং এমনকি লাইভ বুলিয়ানের সাথে ব্যবহারের জন্য জ্যামিতির পৃথক বিভাগ হিসাবে আপনার বেভেলগুলি তৈরি করুন৷ 

Pixologic ZBrush 2022 বৈশিষ্ট্য

  • একক ফ্রেম বা অ্যানিমেশন মোডে রেন্ডারিং করতে পারবেন।
  • ব্যাকগ্রাউন্ড ছাড়াই 3D ছবি তৈরি করা যায়।
  • 3D ছবিতে ব্যবহারের জন্য বিভিন্ন ছবি আমদানি করার ক্ষমতা রয়েছে।
  • ইমেজ রেন্ডারিং উচ্চ ক্ষমতা প্রদান করে।
  • ডিজাইন করার সময় রিয়েল টাইম প্রিভিউ প্রদান করে থাকে।
  • মেশ মরফিং টুল ব্যবহার করা করা যায়।
  • 3ds, html, swf ফরম্যাটে আউটপুট ছবি সংরক্ষণ করা যাবে।
  • স্টেগারের এখন একটি ইন্টারপোলেট বিকল্প রয়েছে।
  • স্পটলাইটে যুক্ত এজ ডিটেক্ট বিকল্পটি ব্যবহারকারীদের বিভিন্ন প্রভাবের জন্য একটি চিত্রের প্রান্তগুলিকে ইন্টারেক্টিভভাবে হাইলাইট করতে দেয়।
  • ScribeStandard এবং ScribeChisel ব্রাশ যোগ করা হয়েছে। তারা উভয়ই কার্ভ সাব-স্টেপ স্লাইডারের সুবিধা নেয়।
  • Gizmo ফোকাল শিফট দ্বারা সামঞ্জস্য করা তার ফলঅফ সহ নরম বিকৃতি প্রয়োগ করতে পারে।
  • FBX এখন ক্যামেরা কোণ সহ ছবি আমদানি করবে। অন্যান্য অ্যাপ্লিকেশন থেকে ফটোগ্রামমেট্রি বা ইমেজ প্লেন ব্যবহার করা যায়।
  • ডিফরমেশন মেনু থেকে ডিফর্মেশন অ্যাকশনগুলি এখন Gizmo মাল্টি-সিলেক্ট বিকল্পের সাথে একাধিক সাবটুলকে যুক্ত করা যায়।
  • ক্যামেরা থেকে প্রতিটি পয়েন্টের দূরত্বের উপর ভিত্তি করে মডেলটিকে মাস্ক করতে পারবেন।

নীচে কিছু আশ্চর্যজনক বৈশিষ্ট্য রয়েছে যা আপনি Pixologic ZBrush 2022 ইনস্টল করার পরে অনুভব করতে পারেন দয়া করে মনে রাখবেন বৈশিষ্ট্যগুলি পরিবর্তিত হতে পারে এবং আপনার সিস্টেম তাদের সমর্থন করে কিনা তা সম্পূর্ণ নির্ভর করে।


শেয়ার করুন