শেয়ার বাজার সম্পর্কে ধারণা জেনে নিন

শেয়ারবাজার হল এমন একটা জায়গা যেখানে প্রতিদিন কোটি কোটি মানুষ কোটি কোটি টাকা বিনিয়োগ করে। কিন্তু তাদের মধ্যে কিছু মানুষ প্রচুর টাকা উপার্জন করেন এবং কিছু মানুষ অনেক লোকসান করে। অনেকেরই মনে হতে পারে যারা প্রচুর টাকা উপার্জন করেন শুধুমাত্র তাদের ভাগ্য ভালো। আবার কেউ কেউ তা বিশ্বাস করেন না। তারা জানতে চান প্রত্যেকদিন এত অর্থ উপার্জন করতে পারছেন কিভাবে? আসল কথাটা হলো পৃথিবীর প্রত্যেকটি মানুষই চায় অর্থ উপার্জন করতে। তাই তারা বিভিন্ন পথ বেছে নেন। কিন্তু আজকের দিনে দাঁড়িয়ে খুবই কম সময়ে অনেক অর্থ উপার্জন করার একটাই রাস্তা খোলা আছে আর তা হলো শেয়ারবাজার। কিন্তু শেয়ারবাজারের অর্থ বিনিয়োগ করা তো অনেক ঝুঁকিপূর্ণ। তাহলে সবাই কেমন করে অর্থ উপার্জন করবে? আর্থিকভাবে সচ্ছল অনেক মানুষের সঙ্গে কথা বলে তাদের অর্থ উপার্জনের পথ কে ভালোভাবে জেনে শুনে প্রচুর পড়াশোনা করে এমন বেশ কিছু উপায় কথা আপনাদের সামনে উপস্থাপন করতে চাই। দেখুন শেয়ার বাজারে বিনিয়োগ করে যারা অনেক অনেক অর্থ উপার্জন করেছেন তারা যদি শুধুমাত্র ভাগ্যের জোরে অর্থ উপার্জন করতে পারতেন তাহলে পৃথিবীতে যে সমস্ত মানুষ জ্যোতিষশাস্ত্র চর্চা করেন হয়তো তারাই সব থেকে বেশি বড়লোক হতে। কিন্তু এমনটাতো নয়।

শেয়ার বাজার সম্পর্কে ধারণা জেনে নিন

আপনাকে প্রথমত বুঝতে হবে যে শেয়ার মার্কেট এর উপরের দিকে যাবে নাকি নিচের দিকে নামবে? আগে থেকে বলা কখনোই সম্ভব নয়। আপনাকে অনেক কিছু বিচার বিবেচনা করে তারপর বুঝতে হবে শেয়ার মার্কেটের ওপরের দিকে যাবে নাকি নিচের দিকে নামে। কিন্তু এখন প্রশ্ন হলো আপনাকে কি কি বিষয় নিয়ে চিন্তা করতে হবে? কি জানতে হবে এবং কি শিখতে হবে? সবথেকে বড় প্রশ্ন হলো আপনি সেই জিনিস গুলো কেমন ভাবে প্রয়োগ করবেন? শেয়ারবাজারের মতো একটি ঝুঁকিপূর্ণ জায়গায় আপনি যদি হঠাৎ করে কোন অর্থ বিনিয়োগ করে দেন তাহলে আপনার বিরাট বড় ক্ষতি হয়ে যেতে পারে। তাই অনেক ভাবনা চিন্তা করে তবে কোনো সিদ্ধান্তে আসুন। আমাদের আশেপাশে এমন অনেক মানুষ রয়েছেন যারা দীর্ঘ সময় ধরে শেয়ারবাজারে কাজ করছেন। আপনি কি তাদেরকে চোখ বন্ধ করে বিশ্বাস করতে পারবেন যদি এর উত্তর আপনার হ্যাঁ বলে মনে হয় তাহলে সেটাই হতে পারে আপনার সবচেয়ে বড় ভুল। কারণ শেয়ারবাজারে এমন অনেক মানুষ কাজ করে যারা শুধুমাত্র তাদের নিজেদের এবং তারা যে সংস্থায় কাজ করেন সেই সংস্থার স্বার্থ দেখে চলে। তাহলে শেয়ার বাজারের কোথায় অর্থ বিনিয়োগ করবেন বা বিনিয়োগ করবেন?

শেয়ার বাজারের অর্থ বিনিয়োগ করার বিভিন্ন রকম রাস্তা আছে। কিন্তু কোথায় বিনিয়োগ করলে আপনি সবথেকে বেশি লাভ করতে পারবেন এবং সব থেকে বেশি অর্থ উপার্জন করতে পারবেন সেই সমস্ত কিছু  আপনাকে আগে ভালোভাবে জানতে হবে কারণ কোন কিছু না জেনেই অর্থ বিনিয়োগ করা বোকার মত কাজ। তাই আমি আপনাকে পরামর্শ দিতে চাই যে কোন কাজ করার আগে অবশ্যই ভেবে নেবেন। এখান থেকে আপনার সফলতা আসবে কিনা। কেমন করে আমরা শেয়ারবাজারে অর্থ বিনিয়োগ করব  তা সম্পর্কে বিস্তারিত না জেনে কখনো নয় এ পথে পা বাড়াবেন না। কারণ এটি একটি বিপদজনক রাস্তা বলতে পারেন।  দেখুন অনেকেই নিঃস্ব হয়েছে এ পথে এসে। আবার অনেকেই কিন্তু অনেকক্ষণ হয়েছে এরপর থেকেই। ভালোভাবে আগে বিচার বিশ্লেষণ করুন তারপরে পথে নেমে আসুন। তাহলে আপনার কিন্তু প্রচুর পরিমাণ অর্থ লোকসান হতে পারে। কোন পথ ধরে বলে আপনি এ পথে ধীরে ধীরে এগিয়ে যাবেন সে সম্পর্কে ভালভাবে বিচার বিশ্লেষণ করো। অবশ্যই আপনি বিচার বিশ্লেষণ করবেন কখন  শেয়ার বাজার উপরের দিকে উঠতে থাকবে।

এ শেয়ার বাজারে আপনি যদি একবার ভয় পেয়ে যান তাহলে কিন্তু আপনারই ক্ষতি। তাই আপনাকে ভয় পেলে চলবে না। এছাড়াও বিভিন্ন সময় আসতে পারে যখন আপনি বিনিয়োগের সময় নিজের মনকে নিয়ন্ত্রণ করতে পারবেন না।তাহলে কিন্তু আপনার লোকসান হতে পারে। আপনার অনেক অর্থ লোকসান হয়ে গেল তখন আপনার মন ভেঙে যেতে পারে এবং শেয়ার বাজারের উপর কিনা আসতে পারে তাই সময় থাকতে সচেতন হয়ে শেয়ার বাজারে নামবেন এবং সঠিক পথ গুলো যাচাই-বাছাই করে শেয়ার বাজারের নামা উচিত। সবচেয়ে বড় কথা হলো শেয়ারবাজারে কিছু গতিবিধি বোঝা যায়। এগুলো যদি আপনি সঠিকভাবে বুঝতে পারেন তাহলে আমি বলব আপনি শেয়ার বাজারে আসতে পারে। এছাড়া কখনো শেয়ারবাজারে পা বাড়াবেন না। কারণ এটি একটি ধ্বংসের প্রধান পদ বলতে পারেন।


শেয়ার করুন