রাশিয়া ইউক্রেন যুদ্ধ: ইউক্রেনের সর্বশেষ খবর

ইউক্রেন সৈন্যরা দুটি প্রাথমিক সেতু উড়িয়ে দিয়েছে বলে মন্তব্য করছে ইউক্রেন। যা রাশিয়ান সৈন্যরা অধিকৃত অঞ্চলে প্রবেশের জন্য ব্যবহার করেছিল।  তাড়াতাড়ি করছে এটা উড়িয়ে দেওয়ার কারণ দেশটির শীর্ষ সৈন্য। শনিবার বলেছিল যে,  ইউক্রেন দাবি করে আক্রমণকারী স্থল বাহিনীর এক পঞ্চমাংশ "ধ্বংস" হয়েছে। তাদের এই যুদ্ধের ষষ্ঠ মাসের কাছাকাছি লেগে আছে। শনিবার প্রকাশিত ব্রিটিশ গোয়েন্দা সংস্থার এক প্রতিবেদনে বলা হয়েছে, এই সপ্তাহের শুরুর দিকে আন্তোনিভিসি রোড ব্রিজ এবং ডিনিপ্রো নদীর উপর খেরসন রেল ব্রিজ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে এবং "ভারী সামরিক যানবাহনের জন্য সম্ভবত অনুপযোগী। এর অর্থ হতে পারে রাশিয়ান সৈন্যরা তাদের কাছে পৌঁছানোর জন্য নতুন সরবরাহ বা অস্ত্রের সীমিত বিকল্প নিয়ে আটকে আছে। উভয় স্প্যানই রাশিয়ান বাহিনী কৃষ্ণ সাগরের দখলকৃত শহর খেরসন থেকে সৈন্য ও যুদ্ধের সামগ্রী পরিবহনের জন্য ব্যবহার করেছে। কিন্তু এই অঞ্চলের বড় অংশ রাশিয়ার সৈন্যদের দখলে।

রাশিয়া ইউক্রেন যুদ্ধ ইউক্রেনের সর্বশেষ খবর

ব্রিটিশ ইন্টেলিজেন্স ব্রিফিংয়ে বলা হয়েছে, "খেরসন ওব্লাস্টের ডিনিপ্রোর পশ্চিম তীরে রাশিয়ার অধিকৃত অঞ্চলের প্রবেশাধিকার প্রদানকারী দুটি প্রাথমিক সড়ক সেতু এখন সম্ভবত উল্লেখযোগ্য। সামরিক পুনঃসরবরাহের উদ্দেশ্যে এই পথ ব্যবহারের বাইরে।10 আগস্ট 2022-এ, ইউক্রেনীয় নির্ভুল হামলার কারণে সম্ভবত নোভা কাখোভকায় ডিনিপ্রো নদীর রাস্তা পারাপার ভারী সামরিক যানবাহনের জন্য অনুপযোগী হয়ে পড়েছে। সাম্প্রতিক দিনগুলিতে, রাশিয়া শুধুমাত্র ক্ষতিগ্রস্ত আন্তোনিভস্কি সড়ক সেতুর উপরিভাগের মেরামত করতে সফল হয়েছে, যা সম্ভবত কাঠামোগতভাবে অবনমিত রয়েছে।কিন্তু এদিকে ইউক্রেন যুদ্ধ তার ষষ্ঠ মাস ঘনিয়ে আসছে।

রিপোর্ট অনুযায়ী, আক্রমণকারী স্থল বাহিনীর এক-পঞ্চমাংশ "ধ্বংস" হয়েছে। ধ্বংস হওয়া সেতুগুলো ছিল রাশিয়ান সংহতির কেন্দ্রবিন্দু। রাশিয়ান সৈন্যরা তাদের কাছে পৌঁছানোর জন্য নতুন সরবরাহ বা অস্ত্রের সীমিত বিকল্প নিয়ে আটকে থাকতে পারে। এমনকি যদি রাশিয়া সেতুগুলির মেরামত করে, তবে তারা "একটি প্রধান দুর্বলতা" থেকে যাবে, রিপোর্টে বলা হয়েছে। "পশ্চিম তীরে কয়েক হাজার রাশিয়ান সৈন্যের জন্য স্থল পুনরায় সরবরাহ প্রায় নিশ্চিতভাবে মাত্র দুটি পন্টুন ফেরি ক্রসিং পয়েন্টের উপর নির্ভরশীল ব্রিটিশ প্রতিবেদনে বলা হয়েছে। তাদের সরবরাহ শৃঙ্খল সীমাবদ্ধ থাকার কারণে, পশ্চিম তীরে রাশিয়া যে কোনো মজুদ স্থাপন করতে পেরেছে তা সম্ভবত এই বাহিনীর ধৈর্যের মূল কারণ হতে পারে।

ইউক্রেনীয় সৈন্যরা দেশে রাশিয়ার স্থল বাহিনীর এক পঞ্চমাংশকে "ধ্বংস" করেছে, ইউক্রেনের সশস্ত্র বাহিনীর প্রধান জেনারেল ভ্যালেরি জালুঝনি শনিবার একটি ফোন কলের সময় মার্কিন চেয়ারম্যান অফ জয়েন্ট চিফস অফ স্টাফ জেনারেল মার্ক মিলিকে বলেছেন। ইউক্রেন সরকার তাদের দেশের যোদ্ধাদের মনোবল বাড়ানোর প্রচেষ্টা উল্লেখ করে ক্ষয়ক্ষতির রিপোর্ট প্রকাশ করেনি। এই সংঘর্ষে রাশিয়ার 20,000 সৈন্য হারিয়েছে বলে জানা গেছে। পশ্চিমা কর্মকর্তারা অনুমান করেন যে রাশিয়ার 20,000 সৈন্য এই সংঘাতে হারিয়েছে, যেটি শুরু হয়েছিল যখন রাশিয়া 24 ফেব্রুয়ারী ইউক্রেন আক্রমণ করেছিল।

ইউক্রেন সরকার তাদের দেশের যোদ্ধাদের মনোবল বাড়ানোর প্রচেষ্টার উল্লেখ করে ক্ষয়ক্ষতির রিপোর্ট প্রকাশ করেনি। আলাদাভাবে, ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি রাশিয়ান নাগরিকদের জন্য ভিসা সীমাবদ্ধ করতে এবং রাশিয়াকে সন্ত্রাসবাদের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষক হিসাবে ঘোষণা করার জন্য বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন। শুক্রবার একটি ভিডিও ঠিকানায় জেলেনস্কি বলেছেন, "রাশিয়ান খুনিরা এবং রাষ্ট্রীয় সন্ত্রাসী গাইডরা সেনজেন ব্যবহার করবে না এমন নিশ্চয়তা থাকতে হবে। ইউরোপের ধারণা, আমাদের সাধারণ ইউরোপীয় মূল্যবোধগুলিকে ধ্বংস করতে পারবেন না। ইউরোপকে একটি সুপার মার্কেটে পরিণত করতে পারবেন না। যেখানে কে প্রবেশ করে তা বিবেচ্য নয়।

এই সপ্তাহে, লাটভিয়ার পার্লামেন্ট রাশিয়াকে ইউক্রেনের বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে সহিংসতার জন্য সন্ত্রাসবাদের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষক হিসাবে ঘোষণা করেছে, যখন এস্তোনিয়া রাশিয়ান নাগরিকদের দেশে প্রবেশের জন্য পর্যটক ভিসার উপর নিষেধাজ্ঞা অনুমোদন করেছে। ওয়াল স্ট্রিট জার্নাল অনুসারে শুক্রবার কিয়েভ অন্যান্য দেশকেও একই কাজ করার আহ্বান জানিয়েছে।

Powered by Blogger.