Headlines
Loading...
শ্বাসকষ্ট কি শ্বাসকষ্টের লক্ষণ কি কি

শ্বাসকষ্ট কি শ্বাসকষ্টের লক্ষণ কি কি

 শ্বাসতন্ত্রের বিকল হওয়ার কারণ এবং লক্ষণগুলি বোঝা

শ্বাসতন্ত্রের বিকল হওয়ার কারণ অস্থায়ী এবং দীর্ঘস্থায়ী উভয় হতে পারে। উভয় ধরণের শ্বাসতন্ত্রের বিকল হওয়ার জন্য কারণগুলি নিম্নলিখিত হতে পারে:

অস্থায়ী শ্বাসতন্ত্রের বিকল হওয়ার কারণগুলি হতে পারেঃ

  1. শ্বাসবিস্তারের কারণে হাঁচি বা সর্দি হওয়া
  2. সাধারণ ঠান্ডার কারণে স্নায়ুসঙ্ক্রান্ত ক্ষতিগ্রস্ত হওয়া
  3. কার্ডিওভাসকুলার সমস্যা
  4. স্বাস্থ্যসম্পর্কে আগ্রহী নয় এমন লোকের জন্য আক্রান্ত
  5. অস্থিরতা বা শ্বাসতন্ত্রের বিরতি হওয়া

দীর্ঘস্থায়ী শ্বাসতন্ত্রের বিকল হওয়ার কারণগুলি হতে পারেঃ

ফুসফুসের সমস্যা যেমন অস্থমা, ব্রোঞকাইটিস বা এমফিজেমা

শ্বাসতন্ত্রের অস্বস্তি যেমন শ্বাসপ্রশ্বাসের ব্যবধান, শ্বাসপ্রশ্বাসের বেদনা, শ্বাসপ্রশ্বাসের ত্বক সমস্যা, বা স্বাস্থ্যসম্পর্কে আগ্রহী নয় এমন লোকের জন্য আক্রান্ত

ফুসফুসের ক্যান্সার বা ক্ষয়রোগ এর জন্যে জন্মগ্রহণকৃত সমস্যা

শ্বাসতন্ত্রের উদ্বিগ্নতা বা সমস্যার কারণে উচ্চ রক্তচাপ বা হৃদপিঞ্জরের সমস্যা

শ্বাসকষ্ট কি শ্বাসকষ্টের লক্ষণ কি কি

শ্বাসতন্ত্রের বিকল হওয়ার লক্ষণগুলি নিম্নলিখিত হতে পারেঃ

শ্বাসপ্রশ্বাসের অস্বস্তি বা অস্বস্তির দর্শনগুলি, যেমন হাঁচি, সর্দি, শ্বাসপ্রশ্বাসের বেদনা এবং শ্বাসপ্রশ্বাসের ত্বকের সমস্যা।

শ্বাসপ্রশ্বাসে অস্বস্তি বা সমস্যা, যেমন শ্বাসপ্রশ্বাসের অনিয়মিততা, দুর্বলতা বা শ্বাসপ্রশ্বাসের ব্যবধান।

ফুসফুসের অস্বস্তি বা সমস্যা, যেমন ফুসফুসের ব্যথা, ফুসফুসের সমস্যা এবং শ্বাসপ্রশ্বাসে শ্বাসপ্রশ্বাসের তাপমাত্রা কম হওয়া।

নিউমোনিয়া বা শ্বাসতন্ত্রের সংক্রমণের লক্ষণগুলি, যেমন শ্বাসপ্রশ্বাসে বিষম শব্দ বা ফুসফুসে ব্যথা।

উচ্চ রক্তচাপ, হৃদপিঞ্জরের সমস্যা বা অন্যান্য কারণে সাধারণতঃ শ্বাসতন্ত্রে অস্বস্তি বা সমস্যা।

শ্বাসতন্ত্রে উদ্বিগ্নতা বা সমস্যার জন্যে সর্দি বা জলবায়ুতন্ত্রের সমস্যা।

আম্লজনক অবস্থার কারণে মাথা ঘুরা, জ্বর এবং স্বাস্থ্যসম্পর্কে আগ্রহী নয় এমন লোকের জন্য সমস্যা হওয়া।

শ্বাসতন্ত্রের বিকলতার চিহ্নগুলি অন্বেষণ করা: কী দেখতে হবে

শ্বাসতন্ত্রের বিকলতার চিহ্নগুলি নিম্নলিখিত হতে পারেঃ

  1. শ্বাসপ্রশ্বাসে অস্বস্তি বা উচ্চ শ্বাসপ্রশ্বাসের সমস্যা
  2. ফুসফুসে অস্বস্তি বা শ্বাসপ্রশ্বাসে ক্ষতিগ্রস্ত হওয়া
  3. শ্বাসপ্রশ্বাসের ব্যবধান বা অনিয়মিত শ্বাসপ্রশ্বাসের সমস্যা
  4. শ্বাসপ্রশ্বাসের বেদনা বা শ্বাসপ্রশ্বাসের ত্বক সমস্যা
  5. শ্বাসপ্রশ্বাসে বিষম শব্দ বা ফুসফুসে ব্যথা
  6. উচ্চ রক্তচাপ বা হৃদপিঞ্জরের সমস্যার কারণে শ্বাসতন্ত্রে অস্বস্তি বা সমস্যা
  7. আম্লজনক অবস্থার কারণে মাথা ঘুরা, জ্বর এবং স্বাস্থ্যসম্পর্কে আগ্রহী নয় এমন লোকের জন্য সমস্যা
  8. শ্বাসতন্ত্রের সমস্যার জন্যে সর্দি বা জলবায়ুতন্ত্রের সমস্যা

যদি আপনি এই লক্ষণগুলি আপনার বা কারো কাছে দেখা দেয়, তবে আপনাকে একটি ডাক্তারের সাথে সাক্ষাৎ করা উচিত যেন সমস্যার কারণ এবং সেটিকে ঠিক করার জন্য উপযুক্ত চিকিত্সা নেওয়া যায়।

শ্বাসতন্ত্রের বিকলতা এবং দীর্ঘস্থায়ী ফুসফুসের অবস্থার মধ্যে সম্পর্ক

শ্বাসতন্ত্রের বিভিন্ন বিকলতার মধ্যে দীর্ঘস্থায়ী ফুসফুস একটি গুরুত্বপূর্ণ লক্ষণ হতে পারে। দীর্ঘস্থায়ী ফুসফুস কোন অবস্থায় শ্বাসতন্ত্রের বিকলতা হওয়ার কারণে উদ্ভব হয়। এই ফুসফুসের অবস্থা বিভিন্ন শ্বাসতন্ত্র বিকলতার সাথে সম্পর্কযুক্ত হতে পারে, যেমন ক্রনিক অবস্থার অস্থমা, চটপটি অস্থমা, ক্যানসার, বৃদ্ধি হওয়া কয়েকটি অস্থির শ্বাসতন্ত্র বিকলতা ইত্যাদি।


দীর্ঘস্থায়ী ফুসফুস সাধারণত শ্বাসপ্রশ্বাসের প্রতিবন্ধী ক্ষমতা নিয়ে কাজ করে এবং শ্বাসপ্রশ্বাসের প্রবাহ এবং বিস্তার করতে সমস্যা তৈরি করে। এই ফুসফুসের বিকলতা যদি দীর্ঘদিন চলে থাকে তবে এর ফলে শ্বাসতন্ত্রের সমস্যা দ্বারা ক্ষতিগ্রস্ত হওয়া সম্ভব।

সাধারণত দীর্ঘস্থায়ী ফুসফুস একটি শ্বাসতন্ত্র বিকলতার লক্ষণ হয় এবং এটি অবশ্যই শ্বাসতন্ত্রের বিকলতার মাত্রা নয়। তবে দীর্ঘস্থায়ী ফুসফুস একটি সমস্যার সূচক হতে পারে এবং এটি ডাক্তার দ্বারা চেকআপ করা উচিত।

শ্বাসতন্ত্রের বিকলতা পরিচালনা করা: স্বাস্থ্যকর শ্বাস নেওয়ার জন্য টিপস

শ্বাসতন্ত্রের বিভিন্ন বিকলতার সমস্যাগুলি থেকে সুস্থ থাকার জন্য কিছু টিপস নিম্নে দেওয়া হলঃ

নিয়মিত ব্যায়াম করুন: নিয়মিত ব্যায়াম করা শ্বাসতন্ত্রের স্বাস্থ্য উন্নয়নে সহায়তা করে। ব্যায়াম করার মাধ্যমে আপনি শ্বাসতন্ত্রের প্রতিরোধ বৃদ্ধি করতে পারেন এবং শ্বাসপ্রশ্বাসের ক্ষমতা উন্নয়ন করতে পারেন। নির্দিষ্ট ব্যায়াম যেমন যগায়গ বা স্থিতিবন্ধ থেকে বিরত হওয়া এবং যোগাযোগের মাধ্যমে ব্যায়াম করা উচিত।

নিয়মিত শ্বাসনিয়ামক ব্যবহার করুন: নিয়মিত শ্বাসনিয়ামক ব্যবহার করা স্বাস্থ্যকর শ্বাস নেওয়ার জন্য গুরুত্বপূর্ণ। এটি আপনার শ্বাসতন্ত্রের চাপ কমিয়ে দেয় এবং আপনার শ্বাসপ্রশ্বাসের চলনশীলতা উন্নয়ন করে। আপনি নিয়মিত শ্বাসনিয়ামক ব্যবহার করে আপনার শ্বাসতন্ত্রের সমস্যা নিয়ন্ত্রণ করতে পারেন এবং স্বাস্থ্যকর শ্বাস নেওয়ার জন্য উপযুক্ত উপায় হিসাবে ব্যবহার করা যায়।

স্বাস্থ্যকর খাবার খাওয়ার জন্য পর্যবেক্ষণ করুন: আপনার খাবারের মাধ্যমে আপনি আপনার শ্বাসতন্ত্রের স্বাস্থ্য উন্নয়ন করতে পারেন। স্বাস্থ্যকর খাবার খাওয়া শুরু করার জন্য আপনার খাবারে সম্ভবত অধিক প্রতিটি উপাদানের প্রতি পরিমাণ পর্যবেক্ষণ করুন। স্বাস্থ্যকর খাবার হলে আপনি শ্বাসতন্ত্রের সমস্যা নিয়ন্ত্রণ করতে পারেন এবং শ্বাসপ্রশ্বাসের চলনশীলতা উন্নয়ন করতে পারেন। আপনার খাবারে সম্ভবত মিথ্যা খাবার এবং সহজ কার্বোহাইড্রেট সম্পন্ন খাবারের পরিমাণ কম করতে পারেন।

ধূমপান এবং অন্যান্য ক্ষতিকর পদার্থ থেকে দূরে থাকুন: ধূমপান এবং অন্যান্য ক্ষতিকর পদার্থ শ্বাসতন্ত্রের বিকলতার সম্ভাবনা বৃদ্ধি করে। তাই এগুলি থেকে দূরে থাকার চেষ্টা করুন। সরাসরি ধূমপান করা থেকে বিরত থাকুন এবং আপনার কাছে ধূমপান করা হলে তা বন্ধ করার চেষ্টা করুন। আপনি নিয়মিত বা যত্নশীলভাবে শ্বাসতন্ত্রের বিকলতা উপসর্গ করতে চাইলে অন্যান্য ক্ষতিকর পদার্থ থেকে দূরে থাকতে পারেন।

নিয়মিত চেকআপ করুন: যখন শ্বাসতন্ত্রের সমস্যা আছে তখন নিয়মিত চেকআপ করা খুবই গুরুত্বপূর্ণ। 

কোভিড-রোগীদের শ্বাসতন্ত্রের বিকলতা: লক্ষণগুলি চেনা

কোভিড-19 রোগীদের শ্বাসতন্ত্রের বিকলতা অনেকটা ভাইরাসের আক্রমণের ফলে সৃষ্ট হয়। কোভিড-19 রোগীদের শ্বাসতন্ত্রের বিকলতা নিম্নলিখিত লক্ষণগুলির মধ্যে থাকতে পারেঃ

শ্বাসকষ্ট: কোভিড-19 রোগীদের বেশিরভাগ লোকদের উচ্চ শ্বাসকষ্টের সমস্যা হয়। এই লক্ষণ হতে পারে একটি মানেহার শ্বাস নেওয়া বা দীর্ঘ সময় শ্বাস নেওয়া।

শ্বাসতন্ত্রের ব্যথা: কোভিড-19 রোগীদের কিছু লোকের শ্বাসতন্ত্রের ব্যথা হয়। এই লক্ষণে তাদের হাঁটার সময় কিছু আঘাত হয় এবং তাদের স্থিতিশীলতা দুর্বল হয়ে যায়।

শ্বাসপ্রশ্বাসের কষ্ট: কোভিড-19 রোগীদের বেশিরভাগ লোকদের সামান্য শ্বাসপ্রশ্বাসের সমস্যা হয়। এই লক্ষণে তাদের শ্বাস নেওয়া কষ্টকর হয় এবং শ্বাসপ্রশ্বাস স্বাভাবিকভাবে ঘটে না।

শ্বাসতন্ত্রের সামান্য সমস্যা: কোভিড-19 রোগীদের কিছু লোকের শ্বাসতন্ত্রের সামান্য সমস্যা হয়। এই লক্ষণে তাদের শ্বাসপ্রশ্বাসের তাল হতে পারে এবং কিছু লোকে বাম বা ডান পাশের দিকে শ্বাসতন্ত্রের সমস্যা থাকতে পারে।

হাঁটার সমস্যা: কোভিড-19 রোগীদের কিছু লোকের হাঁটার সমস্যা হয়। এই লক্ষণে তাদের হাঁটার সময় কিছু আঘাত হয় এবং তাদের স্থিতিশীলতা দুর্বল হয়ে যায়।

অনিয়মিত হৃদয় কাজ: কোভিড-19 রোগীদের কিছু লোকের হৃদয় অনিয়মিত কাজ করতে পারে। এই লক্ষণে তাদের হৃদয় ব্যথা হতে পারে এবং তাদের হৃদয়ের কাজ স্বাভাবিকভাবে না হয়।

ঘাড় ব্যথা: কোভিড-19 রোগীদের কিছু লোকের ঘাড় ব্যথা হয়। এই লক্ষণে তাদের ঘাড়ে আঘাত হতে পারে এবং তাদের স্থিতিশীলতা দুর্বল হয়ে যায়।

এই সমস্ত লক্ষণগুলি কোভিড-19 রোগীদের শ্বাসতন্ত্রের বিকলতার সাথে সম্পর্কিত হতে পারে। কোভিড-19 রোগীদের যত তাড়াতাড়ি চিকিৎসা করা হয়, ততই উন্নয়নের সম্ভাবনা বেশি হয়।

জীবনযাপনের ফ্যাক্টর এবং শ্বাসতন্ত্রের বিকলতা: ভালো পরিবর্তন করা

জীবনযাপনের ফ্যাক্টর এবং শ্বাসতন্ত্রের বিকলতা একটি সম্পূর্ণ সম্পর্কিত বিষয়। নিচে কিছু ফ্যাক্টর উল্লেখ করা হলো যা আপনার জীবনযাপনে কিছু পরিবর্তন করে আপনার শ্বাসতন্ত্রের বিকলতা প্রভাবিত করতে পারেঃ

ধূমপান: ধূমপান করা শ্বাসতন্ত্রের বিকলতার একটি প্রধান ফ্যাক্টর। ধূমপানে উপস্থিত কিছু কেমিক্যাল শ্বাসতন্ত্রের ক্ষতি করে এবং কয়েকটি শ্বাসতন্ত্রের রোগের জন্য ঝুঁকিপূর্ণ।

বাসায় কার্বন মনোক্ষণ: বাসায় কার্বন মনোক্ষণ সাধারণ একটি ফ্যাক্টর, তবে এটি শ্বাসতন্ত্রের বিকলতার একটি প্রধান কারণ। কার্বন মনোক্ষণ শ্বাসতন্ত্রের গভীর ফুসফুসের ক্ষতি করতে পারে এবং একটি ক্ষতিকর শ্বাসতন্ত্র রোগও উত্পন্ন করতে পারে।

বাসায় ভারী ধুলো এবং কীটনাশক: বাসায় ভারী ধুলো এবং কীটনাশক শ্বাসতন্ত্রের ক্ষতি করতে পারে। এগুলি শ্বাসতন্ত্রের পরিস্থিতি খারাপ করতে পারে এবং শ্বাসতন্ত্রের অস্থিরতা উত্পন্ন করতে পারে।

অধিক ও অল্প শ্বাসক্ষতির ব্যবহার: অধিক ও অল্প শ্বাসক্ষতির ব্যবহার শ্বাসতন্ত্রের বিকলতার কারণ হতে পারে। বিভিন্ন শ্বাসতন্ত্রের রোগে এই সমস্যা দেখা যায়।

উপরে উল্লিখিত ফ্যাক্টরগুলি পরিবর্তন করে আপনি আপনার জীবনযাপনে ভালো পরিবর্তন করতে পারেন এবং শ্বাসতন্ত্রের বিকলতার প্রভাব কমাতে পারেন। আপনার বাসায় পরিষ্কার ও স্বাস্থ্যকর মানের হাওড়া রাখতে পারেন, ধূমপান ও কার্বন মনোক্ষণ থেকে দূরে থাকতে পারেন এবং বাসায় ভারী ধুলো এবং কীটনাশক ব্যবহার থেকে বিরত থাকতে পারেন। আপনি নিয়মিত ব্যায়াম করতে এবং স্বাস্থ্যকর খাবার খেতে পারেন, যেখানে পর্যাপ্ত পুষ্টি থাকবে। এছাড়াও আপনি নিয়মিত চেকআপ করতে পারেন আপনার শ্বাসতন্ত্রের স্বাস্থ্য সম্পর্কে এবং সমস্যা থাকলে সেগুলি সমাধান করতে হবে।